মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি | মোবাইল দিয়ে কিভাবে ফ্রি ওয়েবসাইট তৈরি করা যায়

বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন, আশা করি নিশ্চয় ভাল আছেন, আজ আপনাদের মাঝে আমি যে বিষয়টি নিয়ে আলোচনা করতে যাচ্ছি, এই বিষয়টি আপনাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ হবে বলে আমি মনে করি। বন্ধুরা আজকের মূল আলোচনার বিষয়টি হচ্ছে, কিভাবে আপনারা মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করবেন তা বিস্তারিত যদি আপনারা জানার জন্য আগ্রহী হয়ে থাকেন। তাহলে অবশ্যই অবশ্যই এই আর্টিকেলটি একদম শেষ পর্যন্ত পড়ুন।

মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি | মোবাইল দিয়ে কিভাবে ফ্রি ওয়েবসাইট তৈরি করা যায়

বন্ধুরা আপনারা হয়তো নিশ্চয়ই জানেন যে, যখন কোন একটি ওয়েবসাইট তৈরি করতে হয় তখন ল্যাপটপ কিংবা কম্পিউটার এর প্রয়োজন কিংবা বিভিন্ন ধরনের কোডিং জানতে হয়। আজ আমি আপনাদেরকে দেখিয়ে দেবো কিভাবে আপনি আপনার মোবাইলের মাধ্যমে খুব সহজেই একটি ফ্রি ওয়েবসাইট তৈরি করে নিতে পারবেন। ওয়েবসাইট তৈরীর বিষয় জানার জন্য অবশ্যই আপনাকে এই পোস্ট সম্পূর্ন পড়তে হবে এবং বিষয়গুলো সম্পর্কে ভালভাবে লক্ষ করতে হবে।

কিভাবে ফ্রি ওয়েবসাইট বানানো যায় | ফ্রিতে ওয়েবসাইট মোবাইল দিয়ে তৈরি করার নিয়ম

প্রথমে, একটি ওয়েবসাইট তৈরি করতে কি কি প্রয়োজন হতে পারে এই বিষয়গুলো জানার অবশ্যই প্রয়োজন আছে, এখন আমি আপনাদেরকে জানাবো কিভাবে আপনি একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন এবং কিভাবে একটি ওয়েবসাইট তৈরি করা যায়।

বিনামূল্যে ওয়েবসাইট তৈরি| ওয়েবসাইট তৈরি করার পদ্ধতি

বন্ধুরা, আপনি যদি একটি বিনামূল্য ওয়েবসাইট তৈরি করতে চান। তাহলে বর্তমানে অনলাইনে বিভিন্ন ধরনের সাইট রয়েছে, যেগুলোর মাধ্যমে খুব সহজে একটি ওয়েবসাইট তৈরি করা সম্ভব। বন্ধুরা তবে এ ধরনের কিছু ওয়েবসাইটের লিস্ট আমি আপনাদেরকে দিচ্ছি, যার মাধ্যমে আপনি খুব সহজেই একটি ওয়েবসাইট তৈরি করতে পারেন।

কোডিং ছাড়াই ওয়েবসাইট তৈরি

আপনাদেরকে আমি এখন নিচে যে ওয়েব সাইটগুলোর লিংক শেয়ার করতে যাচ্ছি, এখান থেকে আপনারা খুব সহজে ওয়েবসাইট তৈরি করবেন এবং কোন ধরনের কোডিং ছাড়াই একটি বিনামূল্যে ওয়েবসাইট তৈরী করে নিতে পারবেন।

how to create free website platform

  • blogspot.com
  • wordpress.com
  • jomla.com
  • wix.com
  • website.com

ওয়েবসাইট তৈরি করার ধাপ: বন্ধুরা আপনারা যদি কোন ওয়েব সাইট তৈরী করতে চান তাহলে, সেক্ষেত্রে কি কি জিনিস প্রয়োজন হতে পারে এই বিষয়গুলো একটা একটা করে step-by-step শেয়ার করতে যাচ্ছি, আপনারা মনোযোগ সহকারে দেখুন।

Domain কি ? ডোমেইন হল নাম, একটি ওয়েব সাইট এর ঠিকানা যেমন, বিশেষ করে আপনি একটি বাজারে দোকান দিয়েছেন আপনার এই দোকানের একটি নাম রয়েছে, যেমন, আপনি যখন একটি ওয়েবসাইট তৈরি করতে চান, সেক্ষেত্রে আপনাকে একটি নাম দিতে হবে, তাহলে অবশ্যই আপনাকে একটি ডোমেইন কিনতে হবে। নামটাই হচ্ছে  ডোমেইন।

আরো পড়ুন..

বন্ধুগণ, কম খরচে ডোমেইন নাম কেনার সহজ উপায় ? আপনি কিভাবে কম খরচে ডোমেইন কিনতে পারবেন এবং কম খরচে ডোমেইন কেনার জন্য যে সাইটগুলো রয়েছে, আমি আপনাদেরকে এ ধরনের নিচে কিছু ওয়েবসাইটের লিস্ট করে দিচ্ছি, বিশেষ করে যাতে আপনি কম খরচে ডোমেইন কিনতে পারেন।

cheap domain price in bangladesh

  • hostgator
  • eyhostbiz
  • onlydomains
  • wix.com
  • xeonbd.com

Hosting কি ? বন্ধুরা আপনারা এতক্ষণ ডোমেইন সম্পর্কে জেনেছেন এখন আপনারা হোস্টিং সম্বন্ধে জেনে নিন, Hosting কেন প্রয়োজন আপনি যদি প্রমোশনাল একটি নিউজ ওয়েবসাইট কিংবা ই-কমার্স ওয়েবসাইট তৈরি করেন তাহলে অবশ্যই আপনাকে একটি হোস্টিং এর প্রয়োজন, হোস্টিং হলো আপনার একটি এসপেস যেটির মাধ্যমে আপনার ওয়েবসাইট এর ভিতরে যে ফাইলগুলো রক থাকবে এগুলো কিন্তু ওই হোস্টিং এর ভিতর জমা থাকবে।

বন্ধুরা, কম খরচে হোস্টিং কেনার ওয়েবসাইট, আপনি কিউ যদি কম খরচে ওয়েব হোস্টিং কিনতে চান তাহলে আমি এমন কিছু ওয়েব সার্ভারে নাম শেয়ার করতে যাচ্ছি, যেগুলোর মাধ্যমে আপনারা খুব সহজে, কম টাকায় মধ্য ওয়েব হোস্টিং কিনে নিতে পারবেন। যেমন, সেগুলো হলো:

cheap hosting in bangladesh

  • top10.c0m
  • bluehost.com
  • interserver.net
  • topwebhostingdeal.com

বন্ধুরা, আপনারা যদি একদম ফ্রীতে ডোমেইন এবং হোস্টিং কিনতে চান তাহলে কিভাবে কিনবেন তা আমি আপনাদেরকে দেখিয়ে দিচ্ছি, প্রথমে আপনাকে যে গুলো কাজ করতে হবে সেগুলো আমি সুন্দর ভাবে নিচে লিস্ট করে দিচ্ছি, বিশেষ করে যাতে আপনি খুব সহজেই ডোমেইন-হোষ্টিং একদম ফ্রিতে নিতে পারেন।

http://freewebhosting.com.bd/ আপনাকে এই লিংকটিতে প্রবেশ করতে হবে, এর পরে আপনাকে যে কাজগুলো করতে হবে সেটি হচ্ছে, আপনার একটি ওয়েবসাইটের এড্রেস দিতে হবে এরপর আপনার ইমেইল এড্রেস দিতে হবে।

বন্ধুরা তারপর পাসওয়ার্ড দিতে হবে, এরপর আপনাকে এখানে ক্যাপচার ইমেজ ভিতরে কিছু ক্যাপচা দেওয়া হবে এগুলো দিয়ে আপনাকে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। এবং আপনি খুব সহজে বিনা মূল্যে ওয়েব হোস্টিং ব্যবহার করতে পারবেন।

ওয়ার্ডপ্রেস সাইট তৈরি| wordpress ওয়েবসাইট

বন্ধুগণ আপনি যদি এখন ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে ওয়েবসাইট তৈরি করতে চান। তাহলে আপনারা কীভাবে করবেন এই নিয়মটি আমি এখন দেখিয়ে দিচ্ছি, wordpress.com প্রথমে, এই লিংকটি কপি করে আপনাকে এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

এর পরে আপনি দেখতে পাবেন সাইনআপ নাও একটি বাটন কিংবা ক্রিয়েট ওয়েবসাইট নামের আপনাকে একটি বাটন এখানে ক্লিক করতে হবে।

এরপর আপনার ওয়েব সাইট এর ঠিকানা এবং আপনার ইমেইল এড্রেস এবং পাসওয়ার্ড এর পর আপনাকে ওয়েবসাইট তৈরি করার জন্য সাইন আপ বাটনে ক্লিক করতে হবে এরপর আপনার একটি ফ্রী ওয়াডপ্রেস ওয়েব সাইট তৈরী হয়ে যাবে।

ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট সেটআপ করার নিয়ম

প্রিয় বন্ধুগণ, কিভাবে আপনারা ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট সেটআপ করবেন বা করতে হয় এই নিয়মটি এখন আমি আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি, আপনি যখন ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট লগইন করবেন। এরপর আপনি দেখতে পাবেন একটি Dashboard নামের অপশন এখানে অবশ্যই আপনাকে ক্লিক করতে হবে।

বন্ধুরা, এরপর আপনার যাবতীয় ওয়েবসাইটের ইনফরমেশন গুলো দেখতে পাবেন, আপনি যদি প্লাগিন ইন্সটল করতে চান সেটি পারবেন। কিংবা আপনি যদি কোন ওয়াডপ্রেস থিমস ইউজ করতে চান সেটি ইন্সটল করতে পারবেন। এভাবে করে আপনি খুব সহজেই ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট কাস্টমাইজ করে নিতে পারবেন।

Google Adsense - আপনার ওয়েবসাইট তৈরি করুন

বন্ধুরা, এখন আমি আপনাদেরকে জানানোর জন্য চেষ্টা করব কিভাবে আপনি যদি ওয়েব সাইট তৈরি করে টাকা বা অর্থ উপার্জন করতে চান, তাহলে কিভাবে সেটি করবেন এই নিয়মটি দেখুন।

সর্বপ্রথম, আপনাকে একটি পারসোনাল ওয়েবসাইট তৈরি করতে হবে। এরপর আপনাকে সম্পূর্ণ বিষয়গুলো ভালোভাবে লক্ষ্য করতে হবে। যেমন, ডিজাইন ওয়াডপ্রেস থিমস কিংবা ওয়ার্ডপ্রেস প্লাগইন এগুলো নরমাল এর ভিতর কাস্টমাইজ করিয়ে নিতে হবে।

ওয়েবসাইটে আর্টিকেল লেখার নিয়ম

বন্ধুরা আপনার যখন একটি ওয়েবসাইট তৈরি করবেন তখন আপনার ওয়েবসাইটে পর্যাপ্ত পরিমাণ আর্টিকেল লিখতে হবে। প্রতিটি একটা করে আর্টিকেলের লিখবেন আর্টিকেলে ওয়ার্ড হতে হবে যেন 300 থেকে 400 ওয়ার্ড এর ভিতরেই থাকে এবং আপনি ভাল ভাল কনটেন্ট গুলো আপনার ওয়েবসাইটে লিখবেন।

Google Adsense  এর জন্য প্রয়োজনীয় পেজ তৈরি করার নিয়ম

বন্ধুরা, এখন আপনার কাজ হল কিভাবে আপনার প্রয়োজনীয় যে পেইজ গুলো রয়েছে সেগুলো কিভাবে আপনি যোগ করবেন আপনার ওয়েবসাইটে সেটি কীভাবে করবেন আমি আপনাদেরকে দেখিয়ে দিচ্ছি বিশেষ করে নিচে দেখুন।

  • About us
  • contact us
  • Privacy policy
  • Disclaimer

বন্ধুরা, আপনার ওয়েবসাইটের জন্য গুরুত্বপূর্ণ পেজগুলো তৈরি করার জন্য প্রথমে,আপনাকে https://www.volusion.com/tools/about-us-generator/ এই লিংকটিতে প্রবেশ করতে হবে, এরপর আপনি খুব সহজেই আপনার ওয়েবসাইটের গুরুত্বপূর্ণ পেজগুলো তৈরি করে নিতে পারবেন।

Google Adsense অ্যাকাউন্ট তৈরি করার নিয়ম

বন্ধুরা, আপনি যদি GoogleAdSense এর মাধ্যমে টাকা বা অর্থ উপার্জন করতে চান তাহলে অবশ্যই আপনাকে একটি GoogleAdSense একাউন্ট তৈরি করতে হবে, সেটি কীভাবে করবেন আমি আপনাদেরকে নিচের স্টেপ বাই স্টেপ দেখিয়ে দিচ্ছি।

GoogleAdSense.com লিখে যেকোন ব্রাউজারে সার্চ করবেন তারপর আপনাকে এখানে প্রবেশ করতে হবে, আপনার যদি একটি ইউটিউব চ্যানেল থাকেন কিংবা গুগল এডমোব এর মাধ্যমে অ্যান্ড্রয়েড অ্যাপস মনিটাইজ করে ইনকাম করতে চান সে ক্ষেত্রে কিংবা ওয়েবসাইট মনিটাইজ করতে গেলে অবশ্যই আপনার ওয়েবসাইট এর URL দিয়ে আপনার একটি ইমেইল এড্রেস দিয়ে এবং আপনার প্রয়োজনীয় ইনফরমেশন গুলো দিয়ে GoogleAdSense অ্যাকাউন্ট তৈরি করে নিতে হবে।

দ্রুত গুগল অ্যাডসেন্স পাওয়ার উপায়

বন্ধুরা, আপনি যদি দ্রুত GoogleAdSense পেতে চান তাহলে অবশ্যই আমি উপরে যে বিষয়গুলো শেয়ার করেছি এগুলো আপনাকে ভালভাবে পড়তে ও লক্ষ করতে হবে, তবে এখানে আরো একটি বিষয় আপনাকে মনে রাখতে হবে, সেটি হচ্ছে কোন ধরনের কপি কনটেন্ট আপনার ওয়েবসাইটে দেওয়া যাবে না।

এবং আপনার ওয়েবসাইটে কপি কোন কনটেন্ট তো দিবেনি না, যে কোন ওয়েবসাইটের ইমেজ বা ফটোগুলো কপি করে আপনার ওয়েবসাইটে দিবেন না, আপনি আপনার নিজের অভিজ্ঞতায় ফিউচার ইমেজ হিসেবে ব্যবহার করবেন এগুলো কোন ভাবে কপি করা যাবে না যদি এই নিয়মগুলো মেনে আপনি GoogleAdSense এর জন্য কাছে আপনি আবেদন করেন তাহলে খুব দ্রুত GoogleAdSense পেয়ে যাবেন।

GoogleAdSense পলিসি আমাদের আমাদের ওয়েবসাইট মনিটাইজ না হওয়ার অনেকগুলো কারণ রয়েছে, যেগুলো আপনার এখনো অজানা রয়ে গেছে, বিশেষ করে আপনি যদি GoogleAdSense পলিসির বাহিরে কোন কিছু করে থাকেন এবং এডসেন্স এর জন্য আবেদন করেন, তাহলে আপনি কোনদিনও কোন ভাবে আপনার ওয়েবসাইটGoogleAdSense মনিটাইজেশন হবে না।

ডোমেইন কাকে বলে| ফ্রি ডোমেইন

বন্ধুরা, আজকের এই পোস্ট এবং আর্টিকেলের মাধ্যমে আপনাদেরকে জানানোর জন্য চেষ্টা করেছি যে, ডোমেইন কাকে বলে এবং কিভাবে ফ্রি ডোমেইন এবং হোস্টিং নেওয়া যায় মোটামুটি আমি আপনাদের মাঝে বিস্তারিত বিষয় গুলো শেয়ার করেছি।

টেমপ্লেট তৈরি করার পদ্ধতি

বন্ধুরা আমি আগামী পোস্টে আপনাদেরকে দেখাব টাইম প্লেট কিভাবে ওয়েবসাইট এর জন্য তৈরি করতে হয়, এবং কিভাবে আপনারা তৈরি করবেন, অবশ্যই আপনি যদি এই বিষয়টি জানতে আগ্রহী হয়ে থাকেন তাহলে আমাদের সাথে কানেক্টেড থাকুন।

বন্ধুরা, বিনামূল্যে ওয়েবসাইট তৈরি এবং ওয়েবসাইট তৈরি করার করার সম্পর্কে আমি এই আর্টিকেল এর মাধ্যমে মোটামুটি আপনাদেরকে ধারণা যতটুকু সম্ভব দিয়েছি এছাড়া আপনারা অবশ্যই আরো প্রফেশনাল ওয়েবসাইট ডিজাইন সম্পর্কে জানতে আগ্রহী হয়ে থাকেন তাহলে আপনারা আমাদের সাথে কানেক্টেড থাকুন।

ওয়েবসাইট তৈরি করার ধাপ কয়টি

বন্ধুরা বর্তমানে, ওয়েবসাইট তৈরি করার জন্য বিভিন্ন ধরনের ধাপ রয়েছে, তবে একদম সহজ যে ধাপগুলো রয়েছে, বন্ধুরা আপনি যদি এই বিষয়ে নতুন হয়ে থাকেন তাহলে আমাদের এই টিপসটি ফলো করে একদম বিনামূল্যে একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

ওয়েবসাইট | অনলাইন ওয়েবসাইট

মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি এবং কিভাবে ওয়েবসাইটে গুগোল অ্যাডসেন্সে আবেদন করবেন এছাড়া কম দামে ডোমেইন হোস্টিং কিভাবে নেওয়া যায়, আমার ওয়েবসাইট কিংবা আপনার ওয়েব সাইট অনলাইনের মাধ্যমে কিভাবে একদম ফ্রিতে তৈরি করবেন বা করা যায়। সেটি আমি আপনাদেরকে যে নিয়মটি বা স্টেপ বাই স্টেপ দেখিয়ে-দিয়েছি এভাবে করে আপনি খুব সহজে অনলাইনের মাধ্যমে আপনি একটি ওয়েবসাইট তৈরি করতে নিতে পারবেন।

ওয়েবসাইট সফটওয়্যার

মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি। বন্ধুগণ, নিত্যনতুন আপনার ওয়েবসাইট বা ওয়েব ডিজাইন কিংবা সফটওয়্যার ডিজাইন কিংবা বিভিন্ন ধরনের ওয়েবসাইট সম্পর্কে তথ্য যদি আপনি জানার জন্য বেশি আগ্রহী হয়ে থাকেন, তাহলে অবশ্যই আমাদের সাথে কানেক্টেড থাকুন।

বন্ধুরা, আমরা নিয়মিত ওয়েবসাইট এর বিষয় আপনাদের জানানোর উদ্দেশ্যে আমাদের ওয়েবসাইটে বিভিন্ন বিষয় নিয়ে আর্টিকেল লিখে থাকি। তাই আপনারা আমাদের সাথে কানেক্ট থাকুন এবং আপনারা নিত্য নতুন বিষয় সম্পর্কে জানতে পারবেন। বন্ধুরা, আজকে এতোটুকুই থাক, আপনারা সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন ধন্যবাদ।

আরো পড়ুন..

Comments

You must be logged in to post a comment.

Related Articles