বিকাশ একাউন্ট কার নামে আছে জেনে নিন

 বিকাশ একাউন্ট কার নামে আছে

আপনার বিকাশ একাউন্টটি কার নামে আছে এটি অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। আপনি কি আপনার বিকাশ একাউন্টটি কার নামে আছে সেটা জানতে চাচ্ছেন? আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে আপনাকে জানানোর চেষ্টা করব বিকাশ একাউন্ট কার নামে আছে সেটা জানার একটি সহজ প্রক্রিয়া। আমাদের মধ্যে এমন অনেক ব্যক্তি রয়েছেন যারা অনেক আগে বিকাশ একাউন্ট খুলেছেন এবং অনেকদিন যাবত সেটা ব্যবহার করছে।

কিন্তু সে কার এনআইডি বা কোন এনআইডি দিয়ে বিকাশ একাউন্ট খুলেছে সেটা ভুলে গেছে। অথবা শুরুর দিকে এমন কিছু নিয়ম ছিল যে বিকাশ একাউন্ট খোলার জন্য অনেকে অনেকে এনআইডি কার্ড ব্যবহার করত। তখন বিকাশ একাউন্ট খোলার জন্য কিছু বোনাস দিত যার কারণে 18 বছরের কম বয়সী ছেলেরা বিকাশ একাউন্ট খুলতো। কিন্তু তাদের এনআইডি কার্ড না থাকার কারণে তারা বিকাশ একাউন্ট খুলতে পারত না। তাই তারা ইচ্ছে করে অন্যের এনআইডি কার্ড ব্যবহার করে বিকাশ একাউন্ট খুলতো।

এখন বিষয় হচ্ছে আপনি এইভাবে বিকাশ একাউন্ট ব্যবহার করতে পারেন কিন্তু যখন আপনার কোন প্রয়োজন হবে তখন আপনি বিকাশ একাউন্টে বিভিন্ন তথ্য বিকাশ অফিসকে জানাতে বাধ্য হবেন। ঠিক তখনি আপনার প্রয়োজন হবে বিকাশ একাউন্টের এনআইডি কার্ড এর যাবতীয় তথ্য। কিন্তু আপনি জানেন না যে এই বিকাশ একাউন্টে কার নামে খোলা আছে তাই আপনি সে তথ্য টা দিতে পারবেন না তার ফলে আপনি বিকাশ একাউন্টটি ঠিক করতে পারবেন না।

আমরা কেন জানব যে বিকাশ একাউন্ট কার নামে আছে?

যারা বিকাশ ব্যবহারকারী রয়েছেন তারা একটি বিকাশ একাউন্টের গুরুত্বটা বোঝান। অনেকে রয়েছেন যারা নিয়মিত বিকাশ একাউন্ট ব্যবহার করেন না বা ব্যবহারের প্রয়োজন মনে করেন না। যারা বিকাশ একাউন্ট নিয়মিত ব্যবহার করেন এবং ব্যবহারের প্রয়োজন অনুভব করেন তাঁরা যানেন বিকাশ একাউন্টে যদি কোন সমস্যা হয় তাহলে সেটা সমাধান করা কতটা জরুরি।এখন মূল কথা হলো আপনার যদি কোন সমস্যা হয় তাহলে আপনি অবশ্যই বিকাশের কাস্টমার কেয়ার হেল্পলাইন নাম্বারে ফোন দিবেন।

আপনি সরাসরি বিকাশ এর কাস্টমার কেয়ার অফিসে উপস্থিত হতে পারেন। তবে আপনি যাই করেন না কেন আপনাকে সমস্যা সমাধান করতে হলে কিছু তথ্য তাদের দিতেই হবে। কারণ বিকাশ কর্তৃপক্ষ সবার আগে একটি জিনিস কনফার্ম হবে সেটি হল আপনি যে বিকাশ একাউন্টের কথা বলছেন সেটার মালিকানা। আপনি যে বিকাশ একাউন্টের সমস্যা নিয়ে তাদের সামনে হাজির হয়েছেন বা তাদের সঙ্গে কথা বলছেন সেটার মালিক কে।

অনেক সময় এমন হয় যে অন্য কেউ বিকাশ একাউন্টের পাসওয়ার্ড জানার জন্য বিকাশ অফিসে ফোন দিয়ে ভুয়া তথ্য দিয়ে বিকাশ একাউন্ট টি হাতে নিতে চায়। ঠিক এই সকল কারণের জন্য বিকাশ কর্তৃপক্ষ বিকাশ একাউন্টে সমাধানের জন্য সর্বপ্রথম যে এনআইডি কার্ড দিয়ে বিকাশ একাউন্ট খোলা হয়েছে তার নম্বর তার নাম এবং তার জন্ম তারিখ জানতে চাই। এখন আপনি যদি না জানেন যে কোন আইডি দিয়ে আপনার বিকাশ একাউন্টটি খোলা হয়েছে তাহলে আপনি কিভাবে সেই আইডির নাম নম্বর ও জন্মতারিখ বলবেন?

তাই আপনার জানা জরুরী যে, আপনি যে বিকাশ আইডি টি ব্যবহার করছেন সেটি কোন এনআইডি কার্ড বা কার নামে খোলা আছে।এতে করে আপনি যখন আপনার বিকাশ একাউন্টের পিন নম্বর ভুলে যাবেন বা অ্যাকাউন্টটি লক করে ফেলবেন আরো অন্যান্য কারণ রয়েছে যার কারণে একাউন্টে সাময়িকভাবে বন্ধ হয়ে থাকবে তখন আপনি এই সমস্যাগুলো সমাধান করতে পারবেন।

বিকাশ একাউন্ট কার নামে আছে তা কিভাবে জানবো

 

  • বিকাশ একাউন্ট কার নামে আছে তা জানতে হলে আপনাকে প্রথমত একটি ব্র্যাক ব্যাংকের অ্যাকাউন্ট রাখতে হবে। আপনার যদি একটি ব্র্যাক ব্যাংকের অ্যাকাউন্ট থাকে তাহলে খুব সহজভাবেই খুব কম সময়ের মধ্যে আপনি জানতে পারবেন বিকাশ একাউন্ট কার নামে খোলা আছে। যদি এমন হয় আপনার ব্র্যাক ব্যাংকের কোন একাউন্ট নেই তাহলে আপনি আপনার যেকোনো আপনজন এর থেকে একটি আইডি সংগ্রহ করতে পারেন। শুধুমাত্র একটি ব্র্যাক ব্যাংকের আইডির ইউজার নেম এবং আইডি নম্বর লাগবে।
  • এরপরে আপনাকে যা করতে হবে আপনার স্মার্ট এন্ড্রয়েড ফোনটি হতে যেকোনো ব্রাউজার ওপেন করতে হবে। যেকোনো ব্রাউজারটি ওপেন করার পরে আপনাকে ব্র্যাক ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। ব্রাক ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হলে আপনাকে Brac Bank লিখে সার্চ দিতে হবে। সার্চ দেওয়ার পরে আপনাকে যে ওয়েবসাইটটিও দেখাবে সে টিতে প্রবেশ করতে হবে।
  • এই ওয়েবসাইটে প্রবেশ করার পরে আপনি উপরে দেখতে পাবেন লগইন অপশন টি তে ইন্টারনেট লগইন নামের অপশন দেখাবে। আপনি সে অপশনটিতে ঢুকে আপনার ব্র্যাক ব্যাংকের অ্যাকাউন্ট নম্বর এবং ইউজার আইডি নাম্বার দিয়ে লগইন করবেন। আপনার যদি একটি ব্র্যাক ব্যাংক একাউন্ট না থাকে তাহলে আপনি সেখান থেকে একটু নিচে লক্ষ্য করলে দেখতে পাবেন লিখা আছে সাইন আপ ফর ইন্টার্নেট ব্যাংকিং নামে একটি অপশন আছে। আপনারা সেটিতে ক্লিক করতে পারবেন। আপনি তথ্য দিয়ে সেখানে লগইন করতে পারেন।
  • আপনি লগইন সম্পন্ন করলে আপনার ডাচ বাংলা ব্যাংক একাউন্টের ড্যাশবোর্ডে চলে যাবেন। এবং সেখানে ওপরে হেডিং গুলো খুব ভালোভাবে লক্ষ্য করবেন। হেডিং গুলোর মধ্য হতে একটি হেডিং রয়েছে যেখানে লিখা থাকবে Fund transfer and card payment, আপনারা সেই অপশনটিতে যাবেন। সে অপশনটিতে ঢোকার পর আপনারা নিচে দেখতে পাবেন একটি অপশন রয়েছে যেখানে লেখা রয়েছে bkash account transfer .

  • আপনাদের এখন এই অপশনটি তে প্রবেশ করতে হবে। এরপরে আপনার সামনে একটি নতুন পেজ ওপেন হবে এবং সেখানে একটি বক্স চলে আসবে। আপনি সেই বক্সগুলো হতে একটি অপশন Manage beneficiary তে ক্লিক করুন। এবং নিচে অনেকগুলি বক্স সম্বলিত টেবিল আসবে।
  • এখন আপনাকে সেই বক্সগুলো হতে সবার উপরে যে বক্স রয়েছে “বিকাশ একাউন্ট নাম্বার” সেখানে আপনার বিকাশ অ্যাকাউন্ট নম্বরটি বসাতে হবে। আপনি খুব ভালোভাবে সতর্কতার সাথে সেই বক্সের ভেতরে যে বিকাশ অ্যাকাউন্ট নম্বর এর মালিকানা দেখতে চাচ্ছেন সেটি বসিয়ে দিবেন। 
  • বসানো হলে খুব সতর্কতার সাথে আপনি বক্স গুলোর বাইরে একটি ক্লিক করবেন। ক্লিক করার পরে সঙ্গে সঙ্গে দেখতে পাবেন একটি অটো লোড চলে আসছে। এর পরেই দেখতে পাবেন প্রথম বক্স টির নিচে দ্বিতীয় যে বক্সটি রয়েছে সেটা তে একাউন্ট নেম এর অপশনটিতে একটি নাম চলে এসেছে।
  • সেই নামটি হলো বিকাশ একাউন্টের নাম এই নামটি বিকাশ একাউন্টের মালিকের নাম। অর্থাৎ যে এনআইডি কার্ড দিয়ে বিকাশ একাউন্ট খোলা হয়েছে তার নাম। এইভাবে আপনি খুব সহজে জানতে পারবেন আপনার বিকাশ একাউন্ট কার নামে খোলা।

  • অনেক সময় এমন হয় আমরা অন্যের এনআইডি কার্ড দিয়ে খোলা বিকাশ একাউন্ট ব্যবহার করি। ভুলে যায় হুট করে প্রয়োজনের সময় আমরা আমাদের বিকাশ একাউন্ট বাতিল করতে বাধ্য হই। তাই আশা করব এখন থেকে আপনারা আমাদের দেখানো এই পদ্ধতি অবলম্বন করে খুব সহজে এবং খুব অল্প সময়ে বিকাশ এর অ্যাকাউন্ট নাম, বা কার নামে বিকাশ একাউন্ট খোলা আছে সেটি জেনে নিবেন। আপনার বিকাশ একাউন্টে যেকোনো সমস্যা হলে তার সমাধান করতে পারবেন।

আমরা বিকাশের সকল তথ্য আমাদের hotnewsall.com ওয়েবসাইটে আপলোড করে থাকি। আজকে যে তথ্যটি আমরা আপলোড করতে যাচ্ছি সেটি সম্পর্কে বেশির ভাগ ব্যবহারকারী জানেন না।

তাই আমরা মনে করি এটি বিকাশ ব্যবহারকারীদের জন্য সবথেকে গুরুত্বপূর্ণ একটি তথ্য। এই তথ্য সচারাচর আপনারা নাও পেতে পারেন। তাই আশা করব আমাদের তথ্য থেকে আপনারা যদি উপকৃত হন। আমাদের ওয়েবসাইটটি বেশি বেশি করে শেয়ার করবেন। আরো নতুন কিছু জানার থাকলে বা কোন সমস্যার সম্মুখীন হলে কমেন্ট বক্স এর মাধ্যমে আমাদের সঙ্গে যোগাযোগ স্থাপন করবেন।

সবাই ভাল থাকবেন, hotnewsall.com এর সাথেই থাকুন? ধন্যবাদ

 

Comments

You must be logged in to post a comment.