অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম 2022 | কিভাবে অনলাইনে ট্রেনের টিকেট কাটবো [A টু Z]

আসলামুআলাইকুম প্রিয় বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন আশা করি নিশ্চয়ই ভালো আছেন, আজ আপনাদের মাঝে এই পোস্টে আলোচনা করব অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম ২০২২। বন্ধুরা আপনারা কিভাবে বিকাশের মাধ্যমে অনলাইনে ট্রেনের অগ্রীম টিকিট কাটার নিয়ম জানতে পারবেন?

বন্ধুরা বর্তমানে এখন ট্রেনকে সবচেয়ে নিরাপদ ও সাশ্রয়ী পরিবহন ধরা হয়। বন্ধুরা আপনারা যখন অনলাইন টিকেট কাটবেন তখন দিন রাত 24 ঘন্টা অনলাইনে টিকিট কাটতে পারবেন।

বন্ধুরা এখন বর্তমানে বাংলাদেশে দূরপাল্লার যেকোনো ভ্রমণে তাই সবাই ট্রেন ব্যবহারেই স্বাচ্ছন্দ্য বোধ করে। বর্তমানে এখন টিকিট কাটাও কিন্তু এখানে অত্যন্ত দুঃসাধ্য কাজগুলোর মধ্যে একটি। ট্রেনের টিকিট কাটার জন্য আমাদের বিশাল লাইনে দাঁড়িয়ে টিকিট কাটার ঝামেলা থেকে বাঁচতে আপনি ব্যবহার করতে পারেন অনলাইনে ই-টিকেটিং সিস্টেম।

বন্ধুরা এখন সব ঝামেলা দূর করে অনলাইনের মাধ্যমে বাংলাদেশ রেলওয়ে থেকে আপনি অনলাইনেই টিকিট কেটে ফেলতে পারেন খুব সহজে। বন্ধুরা, আপনারা যখন অনলাইনে ট্রেনের টিকেট কাটতে যাবেন তবে, এজন্য আপনার কিছু জিনিসের প্রয়োজন হবে। কিভাবে আপনারা অনলাইনে মাধ্যমে ট্রেনের টিকিট কাটবেন তা বিস্তারিত দেখে নিন?

মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২২

আপনার হাতে থাকায় স্মার্টফোন দিয়ে অনলাইনে ট্রেনের টিকিট কাটার ধাপ সমূহ দেওয়া হলো:

1. আপনার স্মার্ট ফোনের মাধ্যমে অনলাইনে ট্রেনের টিকিট কাটতে হলে প্রথমে, গুগল প্লে ষ্টোর থেকে ‘Rail Sheba’ এই এপস ডাউনলোড করতে হবে।

2. গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করার পর, সাইন আপ (Sign Up) বাটনে ক্লিক করে আপনাকে রেজিষ্ট্রেশন করতে হবে। আপনার ইমেইল আইডি, আপনার ফোন নম্বর ও পাসওয়ার্ড দিয়ে রেজিষ্ট্রেশন করতে হবে।

3. আপনার মোবাইল ফোন নম্বর ও পাসওয়ার্ড এর মাধ্যমে করে লগ ইন বাটনে ক্লিক করে আপনার উল্লেখিত মোবাইল নম্বরে ‘অন টাইম পাসওয়ার্ড’ (OTP) কোড পাঠানো হবে, কোড দিয়ে ভেরিফিকেশন করার পর লগ ইন হয়ে যাবে।

4. বন্ধুরা, সফলভাবে লগ ইন (Log in) হওয়ার পর আপনার এনআইডি / জাতীয় পরিচয় পত্র সাবমিট করতে হবে। জাতীয় পরিচয়পত্র না থাকলে জন্মনিবন্ধন ফরম দিয়ে ও অ্যাকাউন্ট খোলা যাবে।

বন্ধুরা ঠিক এভাবে আপনি একটি অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন। এরপর চাইলে আপনি সেটিংস অপশনে গিয়ে নিজের মতো করে তথ্যগুলো পরিবর্তন করে নিতে পারেন।

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম দেখুন

1। বন্ধুরা আপনি কোন জায়গা থেকে ট্রেনে যাবেন এবং কোথায় নামবেন সেটি সিলেক্ট করে দিলে ট্রেন সিলেকশন চলে আসবে। এরপর আপনার পছন্দের ট্রেন সিলেক্ট করে নিন।

2। এরপর ক্রয় (Purchase) বাটনে ক্লিক করলেই দেখাবে আপনি কোন জায়গা থেকে কোন জায়গায় যেতে চান ও কত তারিখ যেতে চান এসব। এই তথ্যগুলো দিয়ে সার্চ বাটনে ক্লিক করলেন পেয়ে যাবেন আপনার গন্তব্যে জায়গায় যাওয়ার ট্রেন।

3। বন্ধুরা, তারপর লেখা আসবে শ্রেণি সিলেকশন, মানে আপনি ট্রেনের কোন শ্রেণিতে যেতে চান। সেখানে কয়েকটি লেখা থাকবে সেগুলো হলো- শোভন, শোভন চেয়ার, স্নিগ্ধা (এসি চেয়ার), এসি সিট, এসি বাথ। এখান থেকে আপনি যে শ্রেণিতে যেতে চান সেই শ্রেণির পছন্দের একটি আপনাকে সিলেক্ট করতে হবে। আপনার ট্রেনের টিকেট কাটার কোন সিট কি রকম হয়, তা বুঝার সুবিধার জন্য ছবিও দেওয়া আছে অ্যাপে। 

4। অ্যাপস এর নিচে গেলে দেখতে পাবেন এডাল্ট বাটন। সেখানে লেখা দেখবেন- 1Person/ 2 Person/ 3 Person/ 4 person। আপনার যদি একাধিক সিট লাগে তাহলে ২ বা ৩ বা ৪ সিলেক্ট করুন। আপনি একা হলে 1 Person সিলেক্ট করুন। উল্লেখ্য, বন্ধুরা একটা কথা মাথায় রাখবেন একটি আইডি দিয়ে ৪টির বেশি টিকেট কাটা যাবে না।

5। বন্ধুরা ট্রেনের অ্যাপস এর তার, নিচে পাবেন চাইল্ড বাটন। আপনার ভ্রমণের সঙ্গে যদি ১২ বছরের নিচে কোনো বাচ্চা থাকে তার জন্য টিকেট কাটতে 1 Children/ 2 Children/ 3 Children বাটন চাপুন। আপনার একাধিক বাচ্চা থেকে থাকলে ২/৩ Children বাটনে চাপলেই হবে।

6। বন্ধুরা ট্রেনের অ্যাপস এর নিচে সবুজ বাটনে লেখা পাবেন ‘Any Seat’ ও লাল বাটনে ‘Select Seat’ লেখা। Any Seat বাটনে চাপলে আপনি সয়ংক্রিয়ভাবে বরাদ্দকৃত আসন পেয়ে যাবেন। আর Select Seat বাটন চাপলে আপনি আপনার পছন্দমত আসন বরাদ্দ করতে পারবেন।

7। বন্ধুরা, এরপর আপনারা পেমেন্ট অপশনে গিয়ে বিকাশ কিংবা ভিসা/মাস্টার/এমেক্স কার্ড এর মাধ্যমে পেমেন্ট করতে পারবেন।

এভাবেই আপনার টিকেট এর 'Confirmation' চলে আসবে আপনার মেইল এড্রেসে, অথবা ২০ থেকে ৩০ মিনিটেই apps এর History বাটনে চলে আসবে আপনার ই-টিকেট।

বন্ধুরা আপনারা ই-মেইল থেকে টিকিটের প্রিন্ট নিয়ে নিন। এই প্রিন্ট কপি দিয়েই ট্রেনে ভ্রমণ করতে পারবেন। চাইলে নির্ধারিত স্টেশন থেকে প্রিন্ট কপি দিয়ে ট্রেনের প্রিন্টেড টিকিটও সংগ্রহ করে ভ্রমণ করতে পারবেন।

আরো পড়ুন..

Comments

You must be logged in to post a comment.

Related Articles