Smart card চেক করার নিয়ম | Smart Card Check | Smart card ডাউনলোড

প্রিয় পাঠক, তোমরা সবাই কেমন আছো, আশা করি নিশ্চয়ই ভালো আছো? আজ তোমাদের মাঝে যে বিষয়টি নিয়ে আলোচনা করতে যাচ্ছি, এটি তোমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ বিষয় এবং তোমাদের সবার জানা প্রয়োজন।

তাহলে জেনে নাও আজকের মূল আলোচনার বিষয় সম্পর্কে, আজকের আলোচনার মূল বিষয় হচ্ছে,  Smart Card Check করার নিয়ম বা Smart card ডাউনলোড, Smart Card Check করতে আমরা অনেকেই চেষ্টা করি।

কিন্তু তা কিভাবে করব তা কিছুই জানিনা, তবে কিভাবে অনলাইনে Smart Card Check করা যায়, তা আমরা অনেকেই জানি এবং অনেকেই জানিনা।

তাই আজকের এই পোস্টে তোমাদেরকে বুঝিয়ে দেব কিভাবে তুমি তোমার ভোটার আইডি কার্ড এর নাম্বার দিয়ে Smart Card Check করবে।

Smart Card Check তখন করতে পারবে যখন তোমার Voter ID Card তোমার থাকবে। Voter ID Card এর নাম্বার ছাড়া Smart Card Check করা যাবে না।

আর তোমাদের মধ্যে যাদের Voter ID Card নতুন হয়েছে, তাদের Smart Card অনলাইনে আসতে অনেক সময় লাগবে তারপরও তুমি স্মার্ট কার্ড চেক করে দেখতে পার।

Smart Card Check করার জন্য সর্বপ্রথম তোমার মোবাইলের যেকোন একটি ব্রাউজার ওপেন করে নিবে। তারপর google এ সার্চ করবে NID Card Check সার্চ করার পর নিচের ছবির মত সর্বপ্রথম যে Website তোমার সামনে আসবে এই Website এ প্রবেশ করবে। Services.nidw.gov.bd

Smart card চেক করার ধাপসমূহ

Smart card চেক করার প্রথম ধাপ

তুমি স্মার্ট কার্ড চেক করার জন্য সর্বপ্রথম, Voter ID Card এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করার পর উপরের পিকচারের মতো তোমার সামনে ওয়েবসাইটটি আসবে।

তুমি উপরের দিকে ভালোভাবে লক্ষ্য করলে ভোটার তথ্য নামের একটি অপশন দেখতে পাবে, এই ভোটার তথ্য এই অপশনটিতে ক্লিক করবে।

Smart card চেক করার দ্বীতিয় ধাপ

ভোটার তথ্য অপশনটিতে ক্লিক করার পর ঠিক তোমার সামনে নিচের ছবির মতো নতুন একটি পেজ আসবে। এই পেইজটি তুমি তোমার Voter ID Card এর নাম্বার জন্ম তারিখ এবং কেপচার পূরণ করতে হবে।

তুমি উপরের ছবি আছে তার প্রতি লক্ষ্য করলে বুঝতে পারবে, এখানে সর্ব প্রথম তুমি NID number অপশন টি সিলেক্ট করবে, তারপর তোমার Voter ID card নাম্বার দিবে, Voter ID card এর মধ্যে যে জন্ম তারিখ রয়েছে সঠিক ভাবে বসাবে।

এবং নিচের কেপচার টি ভালো ভাবে বুঝে শুনে তারপর লিখবে, যদি বুঝতে সমস্যা হয়, তাহলে সাইটে লেখা আছে রিফ্রেশ কেপচার রিফ্রেশ করলে নতুন একটি কেপচার আসবে আপনি সঠিক ভাবে দিয়ে দিতে হবে।

স্মার্ট কার্ড চেক করার জন্য Voter ID card এর নাম্বার দেওয়ার ক্ষেত্রে নিচের ছবির প্রতি একটু ভালোভাবে তোমরা লক্ষ্যে কর।

Smart Card Check করার জন্য যদি তোমার Voter ID card এর নাম্বার ১৩ সংখ্যার হয়, তাহলে Voter ID card এর নাম্বারের প্রথমে তোমার জন্ম সন দিতে হবে।

Smart card চেক করার তৃতীয় ধাপ

সবকিছু সঠিকভাবে পূরণ করার পর তুমি একবার পুনরায় ভোটার তথ্য গুলো চেক করে নিবে, তারপর তুমি ভোটার তথ্য দেখুন অপশনে ক্লিক কর, তারপর তুমি তোমার Smart Card এর নাম্বার এবং নাম দেখতে পাবে।

Smart card চেক হয়েগেছে

Smart Card Check Successfully সম্পূর্ণ হয়েগেছে, তুমি তোমার নাম, NID number, Smart Card এর ক্রমিক নম্বর দেখতে পাবে।

আরোও পড়ুন

Smart card চেক করার আগে যা করতে হবে

তুমি যদি এখন এন আইডি কার্ড চেক এর ওয়েবসাইটে প্রবেশ করার পর, উপরের Smart card check করার ধাপসমূহ এর প্রথম ধাপে দেওয়া ভোটার তথ্য অপশনটি না পান তাহলে, তুমি সর্বপ্রথম বাংলাদেশ Voter ID card এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে Account খুলতে হবে।

উপরের ছবির দিকে যদি তোমরা ভালোভাবে লক্ষ্য কর, যদি তোমার আগে থেকেই Voter ID card এর ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করা থাকে। তাহলে তুমি শুধু Log in করলেই  Smart card check করার অপশনটি দেখতে পাবে।

আর যদি তোমার Voter ID card এর ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করা না থাকে। তাহলে তুমি তোমার Voter ID card এর নাম্বার দিয়ে অথবা Voter ID card এর আবেদনের সময় তোমাকে Voter ID card এর যে স্লিপ নাম্বার তারা দিয়েছে।

এই নাম্বার দিয়ে তুমি খুব সহজেই Voter ID card এর ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করতে পারবে।

কিভাবে রেজিস্ট্রেশন করবে এ নিয়ে আমাদের পরিপূর্ণ একটি আর্টিকেল রয়েছে, এই আর্টিকেলে দেওয়া ধাপগুলো অনুসরণ করে তুমি খুব সহজেই রেজিস্ট্রেশন কমপ্লিট করতে পারবে। তাহলে আর্টিকেলটি ভিজিট করে রেজিস্ট্রেশন করে নিন

Voter ID card চেক করার নিয়ম

তুমি যদি নতুন Voter ID card এর জন্য আবেদন করে থাক, তাহলে যখন তুমি Finger এবং ছবি তোলা সম্পূর্ণ করবে তার কমপক্ষে ২০ দিন পর তোমার Voter ID card অনলাইনে চেক করতে পারবে এবং অনলাইন কপি Download ও করতে পারবে।

আর Voter ID card অনলাইন কপি Download করার জন্য প্রথমে তুমি Voter ID card এর ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করতে হবে, রেজিষ্ট্রেশন করার জন্য ভিজিট কর

Voter ID card সংশোধন করার নিয়ম

কখন আমাদের ভুলের কারণে অজান্তেই Voter ID card এর মাধ্যে ভুল হয়ে যায়। তবে Voter ID কার্ডে ভুল হলে কোন অসুবিধা নেই, অনেক সহজে তুমি তোমার Voter ID card সংশোধন করার জন্য আবেদন করতে পারবে।

এবং খুব সহজেই তুমি তোমার Voter ID card হাতে পেয়ে যাবে। তবে Voter ID কার্ডের সংশোধনের জন্য অনলাইনে আবেদন করতে হবে। আবেদন করার কমপ্লিট ধাপ গুলো এই পোস্টে ভিজিট করে পড়ুন।

ভোটার তথ্য চেক করুন

তুমি যেকোনো Voter তথ্য চেক করতে পারবে, অনলাইনে এর জন্য আমাদের এই পোস্টটি পড়ে তুমি অনেক সহজে Voter তথ্য চেক কর

ভোটার তালিকা দেখার নিয়ম

তুমি তোমার এবং ঘরের সবার Voter ID card তালিকা দেখতে পারবে এবং ভোটার তালিকা Download ও করতে পারবে ভিজিট করে দেখুন?

আরোও পড়ুন..

Comments

You must be logged in to post a comment.

Related Articles