ফাইভারে যে ৩ টি বিষয় নতুন দের জানা দরকার | fiverr এ কি কি কাজ পাওয়া যায়

১.মার্কেটপ্লেস কি?

মার্কেটপ্লেস শব্দটি অনেকের কাছে নতুন কিছু বলে মনে হতে পারে । আসলে কিন্তু এটি নতুন কোন বিষয় নয় বরং ভাবুনতো মার্কেট বলতে আমরা কি বুঝি ? নিশ্চয় সকলে এটাই বলবেন যে , মার্কেট হচ্ছে পণ্য কেনা বেচার জায়গা। এর সাথে আর একটু যোগ করুন , যেখানে একপক্ষ পণ্য বেচতে যায় , আর অন্য পক্ষ পণ্য কিনতে যায়।

ব্যাস হয়ে গেল , আউটসোর্সিংর এর সাথে দুটো পক্ষ জড়িত , এক পক্ষ কাজ করাতে চান , আর পক্ষ কাজ করতে চান। যিনি কাজ কাজ করাতে চান আউটসোর্সিং জগতে তাকে বলা হয় বায়ার বা ক্লায়েন্ট আর যিনি কাজ করতে চান তিনি হচ্ছেন ফ্রীল্যান্সার বা কন্ট্রাক্টর।

এই বায়ার এবং ফ্রীল্যান্সারদের মাঝে যোগাযোগ এবং সমন্বয় সাধনের জন্য রয়েছে অনেকগুলো ওয়েবসাইট আউটসোর্সিং জগতে যা মার্কেটপ্লেস নামে পরিচিত । সারাবিশ্বে বহুসংখ্যক মার্কেটপ্লেস রয়েছে তবে সবগুলো নির্ভরযোগ্য নয় । যে কয়টি নির্ভরযোগ্য সাইটে কাজ করে প্রতারিত হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে তাদের মধ্যে উল্লেখযোগ্য হলো 

  • www.upwork.com 
  • www.99designs.com
  • www.fiverr.com
  • www.freelancer.com 

ফাইভার এর ইতিহাস ফাইভার একটি অনলাইন মার্কেট প্লেস ফ্রিলান্সারদের জন্য । ২০১০ সালে ইসরাইলের একটি কোম্পানি এটি প্রতিষ্ঠা করে । যা বিশ্বব্যাপীবা প্রদান করে এবং ২০১২ সালের তথ্য মতে তাদের ৩০ লক্ষ সেবা নথিবদ্ধ হয় ।

প্রতিষ্ঠাতা মিকা কাফম্যান এবং শাই উইনারারের দ্বারা এটি প্রতিষ্ঠিত হয়েছিল এবং ফেব্রুয়ারি ২০১০ এ এটি চালু করা হয়েছিল । প্রতিষ্ঠাতা অনলাইন সেবার বাজারের ধারণা নিয়ে এসেছিলেন যা ফ্রিল্যান্স ঠিকাদারদের দ্বারা দেওয়া বিভিন্ন ডিজিটাল পরিষেবাদি কিনতে এবং বিক্রি করার জন্য দুই পক্ষের প্ল্যাটফর্ম সরবরাহ করবে। 

২.ফাইভারে কী ধরণের কাজ পাওয়া যায় ?

 ফাইভারে আমাদের দেশিয় ফ্রিলান্সার রা যেসব সেক্টরে ভালো করছে তার একটা লিস্ট প্রদান করছি........ 

Web design via Wordpress Graphics design ( Logo , social media banner , Ui / Ux ) Digital marketing Article Writing এগুলো কে মুলত মার্কেটপ্লেস বলে থাকে।।

৩.শুরুতেই প্রফেশনাল হবেন এই কথা ভাবা উচিৎ নয় 

১.শুরুতেই প্রফেশনাল হবেন এই কথা ভাবা উচিৎ নয় । 

২.প্রথমেই কি কি কাজ করা যায় তার নাম গুলো জানুন ।

৩.নিজের কিছু ধারনা থাকলে ভালো , না থাকলে প্রতিটি কাজ সম্পর্কে গুগলে এবং ইউটিউবে খুজে দেখুন । গুগলে খুজুন এই কাজ কেন করা হয় । এবং ইউটিউবে খুজুন এই কাজ কিভাবে করা হয় । ফাইভার সাকসেস | 

৪.প্রথমেই শেখার জন্য পরিকল্পনা করবেন না । সাধারন ভাবে জানুন এবং দেখুন । নিজের কাছেই প্রশ্ন করুন আপনি যা দেখলেন তা আপনার ভালো লাগে কিনা এবং আপনি বুঝতে পারছেন কিনা ভালোভাবে । । সব কাজ সবার কাছে ভালো লাগবেনা / ভালো বুঝবেন না । তাই যে কাজ গুলো ভালো লাগে এবং বুঝতে পারছেন সেই কাজ গুলোর ছোট্ট একটি লিস্ট করুন । 

৫. এবার চলে আসুন মার্কেটপ্লেসে । তবে কাজ করতে নয় । আসবেন কাজের ব্যাপারে প্রফেশনাল কিছু তথ্য নিতে । যার উপর ভিত্তি করে আপনি কোন কাজটি / কাজগুলো শিখবেন তার সিদ্ধান্ত নিবেন । 

৬.মার্কেটপ্লেস এ অ্যাকাউন্ট করুন । এই অবস্থায় আপনার প্রোফাইল ১০০ % না করলেও চলবে । 

ল্যাপটপের মাধ্যমে মার্কেটপ্লেস ফাইভারে অ্যাকাউন্ট খোলে মাসে সর্বনিম্ন ৪০ হাজার টাকা ইনকাম করুন ঘরে বসেই ।

৭.আপনি আপনার ভালো লাগার কাজের যে ছোট্ট লিস্টটি করেছেন ওই কাজ গুলো খুজুন । কাজের ধরন নির্দিষ্ট করে আপনি কাজ খুজতে পারবেন । তাই কাজ গুলো খুজুন এবং এই ধরনের কাজ কতটা পাওয়া যায় / চাহিদা আছে , কাজের মূল্য কেমন , কতজন প্রতিদ্বন্দ্বী রয়েছে তা দেখুন ।

একটি দুইটি নয় , বরং প্রতি ধরনের কাজের ৫০-১০০ টি জব পোস্ট দেখুন । আপনার ছোট্ট লিস্টে যে সকল কাজ গুলো রয়েছে তার সব ধরনের কাজের জব পোস্ট গুলো দেখুন । 

৮. সব কিছু দেখার এবং বোঝার পর একটি অথবা আরো বেশি ( যদি আপনি চান ) কাজ নির্ধারণ করুন যে আপনি কোন কাজটি শিখবেন । কাজ শিখতে গিয়ে যেভাবে পরিকল্পনা করবেন - শুরুতেই কোথায় / কিভাবে প্রফেশনালি শিখা যাবে তা ভাবা উচিৎ নয় ফাইভার সাকসেস | 

ক্লিক করে আরও পড়ুন..

Comments

You must be logged in to post a comment.

Related Articles