মায়ের জীবনি | মায়ের ভালোবাসা ও মমতা

আমার মা একজন প্রিয় মা । কারণ সন্তানের জন্য মা সকল ত্যাগ শিকার করে সেই তো আমার মমতাময়ী মা। একটি সন্তান যখন মায়ের গর্ভে আসে তখন মা সবচেয়ে খুশি হয় । মায়ের গর্ভে সন্তান ধীরে ধীরে বড় হতে থাকে আর মায়ের কষ্ট ও বাড়তে থাকে ।

কত কষ্ট করে মা সন্তানের জন্মের অপেক্ষায় থাকে। অবশেষে সন্তান প্রসব করার সময় মায়ের কষ্ট যেন শত গুণ বেশি হয় । তবুও মা সন্তানের জন্মের জন্য সকল কষ্ট কে ভুলে । সন্তানের অপেক্ষা করতে । সন্তান জন্মের পর সন্তানের মুখ দেখে মা সকল কষ্ট বেদনা ভুলে যায়। 

আমাদের আদর ভালোবাসা । সন্তানের জন্য মা সারা রাত না ঘুমিয়ে সন্তানের যন্ত নেই । সন্তান বিছানায় প্রসাব করলে মা তার বুকের ওপর নিয়ে সন্তান কে ঘুম দেয় । সেই তো মায়ের মমতা ও ভালোবাসা।

শিশু থেকে বৃদ্ধ পর্যন্ত মায়ের ভালোবাসা যে সন্তানের কাছে কমে না । কারণ মা এমন একজন ব্যক্তি যার তুলনা নেই।

মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন । তোমরা মায়ের সেবা যন্ত করো কারণ মা ভালোবাসে যদি সন্তান কে দোয়া করে তাহলে আল্লাহ তায়ালা কখনো তা ফিরিয়ে দেয় না ।

আর মায়ের দোয়াই সন্তানের জান্নাতের জন্য বড় নিয়ামত। আমার মমতাময়ী মা আমার জন্য কত দিন না খেয়ে আমার জন্য খাবার রেখেছে । সেই মায়ের ভালোবাসা আজ পৃথিবী্র 

কিছু মানুষ বুঝে না। মায়ের প্রতি জুলুম অত্যাচার করছে । মা বৃদ্ধ হলে মায়ের কোন যন্ত নিচ্ছে না ।এক বার মনে করে দেখেন তো কত কষ্ট করে মা আপনাকে জন্ম দিয়ে কত ভালো বাসা আদর দিয়ে বড় করছে । সেই শীতের রাতে মা আপনার প্রসাবের ওপর নিজে ঘুমিয়ে আপনাকে বুকে তুলে ঘুম দিয়েছে।

আর আপনি সেই মা কে আজ অবহেলা করছেন । আপনার বিবেকে বাঁধা দিচ্ছে না। পৃথিবীতে যার মা আছে সে মায়ের কদর বুঝে না । আর পৃথিবীতে যার মা নেই সে বুঝে আমাদের আদর ভালোবাসা কত প্রয়োজন। সুতরাং আমরা সকলেই মায়ের প্রতি ভালোবাসা প্রকাশ করবো ।

মায়ের সেবা যন্ত করবো । মায়ের আদেশ নিষেধ মেনে চলবো। মায়ের দোয়া নিয়ে কাজ করবো আল্লাহ বরকত দিবে। আল্লাহ তায়ালা বলেন আমার কোন বান্দা যদি তার মাকে খুশি রাখতে এবং মায়ের জন্য দোয়া করে তাহলে আল্লাহ তা সাথে সাথে কবুল করি । আমিন।

পৃথিবীর সকল মানুষ বলি আপনারা মায়ে সাথে কখনো খারাপ আচার করবেন । কারণ মা যদি সন্তানের প্রতি রাগান্বিত থাকেন আল্লাহ তায়ালার কাছে কোন দোয়া কবুল হবে না । আল্লাহ তায়ালা বলেন যে, ব্যাক্তি তার মায়ের সাথে খারাপ আচরণ করলো‌ সে যেন‌ জান্নাত হতে বিরত থাকলো । সুতরাং আমরা মায়ের সাথে এমন কোন আচরণ করবো না যে আল্লাহ তায়ালা আমাদের প্রতি নারাজ হয় । 

পৃথিবীতে শ্রেষ্ঠ ভালোবাসা হচ্ছে মায়ের ভালোবাসা ও মমতা। কারণ মা হচ্ছে সন্তানের প্রধান শিক্ষক । মায়ের মুখের মধুর শব্দ শুনে সন্তান কথা বলা শিখে ।আর মায়ের ভালোবাসা কখনো শেষ হবে না । মায়ের ভালোবাসা অফূরন্ত ভালোবাসা । মায়ের আদর ভালোবাসা ও মমতার শুরু আছে কিন্তু শেষ নেই ।

ক্লিক করে আরও পড়ুন..

Comments

You must be logged in to post a comment.

Related Articles