ব্লগে পোস্ট করার নিয়ম | ব্লগে কিভাবে আর্টিকেল লিখবেন

ব্লগে পোস্ট করার নিয়ম: বন্ধুরা  আজকে তোমাদের মাঝে যে বিষয়টি নিয়ে আলোচনা করতে যাচ্ছি ব্লগে পোস্ট করার নিয়ম। ব্লগে পোস্ট করার নিয়ম তোমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ বিষয়।

কারণ তোমরা অনেকেই ব্লগিং/ওয়েবসাইট নিয়ে কাজ করে থাকো। আজকে যে বিষয়টি নিয়ে আলোচনা করতে যাচ্ছি সেই বিষয়টি হচ্ছে ব্লগে পোস্ট করার নিয়ম। বন্ধুরা তাই বিস্তারিত জানতে অবশ্যই অবশ্যই আর্টিকেল টি ভালোভাবে পড়ে নাও।

ব্লগে পোস্ট করার সঠিক নিয়ম

বন্ধুরা তোমরা যারা ব্লগে লেখালেখি করো এবং এখনো পর্যন্ত তোমরা ভালভাবে ব্লগে লিখতে জানেন না তাহলে অবশ্যই তোমাকে এই বিষয় গুলো ভালোভাবে জেনে নিতে হবে । তোমরা কিভাবে ব্লগে আর্টিকেল লিখবে এবংকিভাবে তোমরা সুন্দর একটি ব্লগ পোস্ট তৈরী করবে ।

ব্লগে পোস্ট করার নিয়ম                                               ব্লগে পোস্ট করার নিয়ম

আজকে এই বিষয়গুলো তোমাকে জানানোর উদ্দেশ্যে করে এই  টিপসটি শেয়ার করা । বিশেষ করে তোমরা যে আর্টিকেল এখন পড়তেছো ও লেখাগুলো দেখছো এবং সেটি আমার নিজের লেখা । তোমরা এভাবে আরো এর চেয়ে ভাল মানের আর্টিকেল লিখবা এবং ব্লগের আরো কিছু জন্য জানতে হলে শেষ পর্যন্ত এই পোস্টটি ভালোভাবে পড়ে নিই নিন।

কনটেন্ট রাইটিং টিপস

তোমরা যারা ব্লগিং শুরু করেছো বা অনেকেই ব্লগিং এ শুরু করার প্রস্তুতি নিচ্ছো । ব্লগ করতে গেলে যে বিষয়টি প্রয়োজন পড়ে সেটি হচ্ছে কনটেন্ট রাইটিং। কনটেন্ট রাইটিং করার জন্য অনেকগুলো টিপস রয়েছে যেখান থেকে সবচেয়ে তোমাদের জন্য ভালো যে টিপস গুলো রয়েছে ।

সেগুলো আজকে তোমাদের মাঝে শেয়ার করা হবে এবং কিভাবে তুমি সুন্দরভাবে কনটেন্ট গুলো সাজিয়ে  লিখতে পারো । তোমাদের জন্য এই ওয়েব সাইটে এই সিস্টেমটি দেখানো হবে তাই অবশ্যই অবশ্যই সম্পূর্ণ বিষয়টি লক্ষ্য করুন।

কন্টেন্ট লেখার নিয়ম। আর্টিকেল লেখার নিয়ম

ব্লগে যখন তোমরা পোস্ট লেখবা লেখার সময় অবশ্যই সুন্দরভাবে একটি পেজ নিতে হবে । তারপর তুমি টাইটেলে যে বিষয়টি নিয়ে লিখতে চান তার একটি শর্ট টাইটেল দিতে হবে ।

যেমন উদাহরণ: আমাদের টা দেওয়া আছে, ব্লগে পোস্ট করার নিয়ম | ব্লগে কিভাবে আর্টিকেল লিখবেন এই বিষয়টি হলো টাইটেল?

তারপর তুমি নিচে যে ডেসক্রিপশন পর তার বিস্তারিত বিষয় গুলো দেখবে। সেখানে তোমাকে একটি প্যারাগ্রাফ এ কত ওয়ার্ড নিয়ে তুমি লিখতেছ। সে বিষয়টি নিয়েও তোমাকে জানতে হবে।

যেমন উদাহরণ:  আমার এই লাইনের মধ্যে এটি হলো একটি প্যারাগ্রাফ এবং উপরে দেখতেছেন হেডিং এভাবে করে কিন্তু আপনি আর্টিকেলগুলো সাজিয়ে লিখবেন।

ব্লগে পোস্ট করার নিয়ম।  ব্লগে পোস্ট লেখার সঠিক নিয়ম 

এখন যে বিষয়টি তোমাদের মাঝে আমি আরো একটি ট্রিকস এন্ড ট্রিকস শেয়ার করব । আর্টিকেল কিংবা কন্টেন লেখার ক্ষেত্রে, তোমরা যদি তোমাদের ব্লগে নিজে নিজে সুন্দর করে আর্টিকেল লিখতে পারো তাহলে তোমার জন্য অনেক ভালো ।

আর যদি তুমি নতুন অবস্থায় আর্টিকেল লিখতে না পারো বা তুমি আর্টিকেল লেখা শিখতে চাও তাহলে আমি আরেকটা ব্লগের নাম বলব । সে ব্লগে কোন ধরনের আপনি আর্টিকেল কিংবা কন্টেন না লিখেও সম্ভব হবে ব্লগ পোস্ট তৈরী করতে পারবে।

তার জন্য তোমাকে একটি ওয়েবসাইটের প্রয়োজন হবে সেটির আমি নাম বলে দিচ্ছি অবশ্যই তোমরা ওখান থেকে আর্টিকেলগুলো কালেক্ট করে। সেগুলো কাস্টমাইজ করে তোমাদের মন মতো করে তোমার ওয়েব সাইটে এসে পেস্ট করে দিবে।

তাহলে তুমি সুন্দর একটি ব্লগ পোস্ট তৈরী করে নিতে পারবে। ওয়েবসাইটের নাম হল hubpages.com এই ওয়েবসাইটে মিলিয়ন মিলিয়ন এর উপরে ওয়েবসাইটে আর্টিকেল রয়েছে ।

যেগুলো তোমার ওয়েবসাইটে তুমি ফ্রিতে ব্যবহার করতে পারবে। তার আগে তোমাকে অবশ্যই আর্টিকেলগুলো ভালোভাবে কাস্টমাইজ করিয়ে নিতে হবে।

কিভাবে আকর্ষনীয় ব্লগ পোস্ট আর্টিকেল লিখবেন

তোমাদের ব্লগে কিভাবে কোয়ালিটিফুল আর্টিকেল লিখবে বিশেষ করে কোন একটি স্মার্টফোন নিয়ে আর্টিকেল লিখলে তোমাকে অবশ্যই অবশ্যই স্মার্ট ফোন টির সম্পূর্ণ বিষয়গুলো উল্লেখ করতে হবে ।

ওই আর্টিকেল কোয়ালিটিফুল আর্টিকেল বলা হয়ে থাকে । এবং একটি বিষয় যখন একটি আর্টিকেল এর সব গুলো প্রকাশ করবে তখন গুগোল তোমার আর্টিকেল এর আস্তে আস্তে রেংকিং এ নিয়ে যাবে ।

এভাবে করেন আপনি খুব সহজেই ভালো কোয়ালিটিফুল আর্টিকেল লিখতে পারবেন।

কন্টেন্ট রাইটিং PDF | বাংলা কনটেন্ট রাইটিং

আপনি যদি ভালোভাবে আপনার ব্লগে কনটেন্ট রাইটিং করতে না পারেন, তাহলে তোমাদের জন্য জন্য আরও একটি সুবিধা রয়েছে, সেটি হচ্ছে পিডিএফ ফাইল অনলাইনে এমন অনেকগুলো পিডিএফ ফাইল পাওয়া যায় যেখান থেকে আপনি ওপেন করে বাংলা আর্টিকেল লিখতে পারবেন ।

যেমন. বিশেষ করে গুগল ট্রান্সলেট ব্যবহার করে কিংবা অন্যান্য সফটওয়্যার গুলো ব্যবহার করে আপনি এই পিডিএফ ফাইল গুলো থেকে লেখাগুলো নিয়ে বাংলাতে আপনার ওয়েব সাইটের কনটেন্ট গুলো প্রকাশ করতে পারবেন ।

আর্টিকেল কি | আর্টিকেল রাইটিং

আর্টিকেল কি এবং কিভাবে আর্টিকেল রাইটিং করতে হয় আমি আজকের এই পর্বে তোমাদেরকে দেখাতে পেরেছি অবশ্যই। আগামী পোস্টে আমরা আরো যে বিষয়গুলো শেয়ার করব সেটি হচ্ছে কিভাবে আর্টিকেলগুলো এ কিভাবে ফ্রিতে বিভিন্ন টুলের সাহায্যে লিখতে পারেন।

এবং তোমরা কিভাবে পিডিএফ ফাইল গুলো ডাউনলোড করে সেখান থেকে আর্টিকেলগুলো তোমার ওয়েবসাইটে পাবলিশ করতে পার।

বাংলা করে অবশ্যই এই বিষয়গুলো জানতে আপনি আগামী পোস্টে আর্টিকেলটি পেতে আমাদের সাথে থাকুন এবং আমাদের নোটিফিকেশন অন করে রাখুন বিশেষ করে আমরা যখন কোন নতুন আর্টিকেল পাবলিশ করব ।

পাবলিশ করার সঙ্গে সঙ্গে আপনার ওখানে চলে যাবে তখন আপনি দেখতে পাবেন সবার আগে তাই নোটিফিকেশন অন করে রাখুন।

এছাড়া আপনি যদি অন্যান্য বিষয়গুলো জানতে আগ্রহী হয়ে থাকেন, বা জানতে আগ্রহী, তাহলে আমাদের কমেন্ট করে বক্সে লিখে জানিয়ে দিতে পারেন আপনাদের কমেন্ট আমাদের জন্য অনেক মূল্যবান । আজকে এই পর্যন্তই সবাই ভাল থাকুন সুস্থ থাকুন ধন্যবাদ।

Comments

You must be logged in to post a comment.